মতামত সংবাদ

ডা. লিটনের অনন্য চিকিৎসাসেবা নোয়াখালীতে

বিশেষ প্রতিনিধি, নোয়াখালীঃ

2020-04-28 16:41:01


নোয়াখালীতে প্রশংসিত হচ্ছে ডা. নুরুল আলম লিটনের বিরতিহীন অনন্য চিকিৎসাসেবা । সত্যিকার অর্থে তিনি একজন বীর স্বাস্থ্যযোদ্ধা। যিনি যুগ যুগ ধরে নোয়াখালীবাসীর অন্তরে উজ্বল দৃষ্টান্ত হয়ে থাকবেন। “মানুষ-মানুষের জন্য,। জীবন-জীবনের জন্য। একটু সহানুভুতি- মানুষ কি পেতে পারে না ?” এই চিরন্তন সত্যটি বুকে লালন করে নোয়াখালী জেলা শহর মাইজদীতে হাতেগোণা যে কয়জন চিকিৎসক সকল ভয়কে জয় করে দেশ, জাতি ও মানবতার কল্যাণে করোনা যুদ্ধে ঝাপিয়ে পড়েছেন তাদের মাঝে ডা. নুরুল আলম লিটন অন্যতম।

অকুতভয় ও নির্ভীক এই সৈনিক দেশ, জাতি ও মানবতর কল্যাণে গত ২৮ মার্চ থেকে নিজ কর্মস্থল বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি), নোয়াখালী শাখায় শুরুতেই পিপিই ছাড়াই জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নিরলসভাবে তৃণমূল পর্যায় থেকে শুরু করে সর্বস্তরে মানুষের মাঝে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন। যদিও পরবর্তীতে তিনি বিভিন্ন মাধ্যম থেকে পিপিই সংগ্রহ করেন।এতেই সিমাবদ্ধ নয় তিনি।নোয়াখালী জেলা প্রশাসনের আহবানে সাড়া দিয়ে রাত-দিন ২৪ ঘণ্টা জনসাধারণের মাঝে টেলি-স্বাস্থ্যসেবা প্রদান করে যাচ্ছেন।যেখানে প্রতিদিন অসংখ্য সেবাপ্রার্থী টেলিফোনের মাধ্যমে চিকিৎসা সেবা গ্রহণ করছেন।

সারা দেশে করোনা সংক্রমণ পরিস্থিতিতে যেখানে জনসাধারণের স্বাভাবিক চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে, যেখানে অনেক চিকিৎসক স্বাস্থ্যসেবা না দিয়ে হাত গুটিয়ে বসে আছে, সেখানে নিজ পরিবারের মায়া-মমতা বিসর্জন দিয়ে ডা. নুরুল আলম লিটন দেশ, জাতি ও মানবতার কল্যাণে জীবনের শতভাগ ঝুঁকি নিয়ে নিরলস স্বাস্থ্যসেবা প্রদান করে যাচ্ছে। সদা হাস্যজ্জল ও সদালাপি এই মহান ব্যক্তিত্বের এতো পরিশ্রমের পরও যেন কোন ক্লান্তি নেই, নেই কোন আবেগ বা অভিযোগ।পরিবারের প্রতি মায়া-মমতা আর ভালোবাসা যেন তার মানব সেবার উর্দ্ধে নয়। এই হয় এক প্রকৃত দেশপ্রেমিক। জানা গেছে ডা. নুরুল আলম লিটন বিগত এক যুগ ধরে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি), নোয়াখালী শাখায় কর্মরত থেকে নোয়াখালী জেলার হতদরিদ্র, সুবিধা বঞ্চিত ও সাধারণ মানুষের মাঝে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এফপিএবি, নোয়াখালী শাখায় কর্মরত একজন জানান, ডা. নুরুল আলম লিটন তাঁর কর্মময় জীবনে অনেক হতদরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষদের গোপনে বিনা পয়সায় চিকিৎসা সেবা দিয়ে গেছেন।

সম্প্রতি করোনা সংক্রমণ পরিস্থিতিতে গোপনে নিজের পকেটের টাকা খরচ করে হতদরিদ্র ও অসহায়দের সার্বিক সহযোগিতা করছেন নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলাধীন জয়াগ ইউনিয়নের গর্বিত এ চিকিৎসক (মা ও শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ)। তিনি প্রকৃত ও আদর্শবান একজন চিকিৎসক।। উল্লেখ্য যে, করোনা পরিস্থিতিতে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) সারা দেশের ২১টি জেলায় তাদের শাখার মাধ্যমে জনসাধারণের মাঝে স্বাস্থ্যসেবা প্রদান করে যাচ্ছে। উক্ত শাখা সমূহে প্রতিদিন অসংখ্য মানুষ স্বাস্থ্যসেবা গ্রহণ করছেন।